Home / Others / করোনাভাইরাস এর লক্ষ্মণ,চিকিৎসা,সুরক্ষার উপায় ও করণীয়

করোনাভাইরাস এর লক্ষ্মণ,চিকিৎসা,সুরক্ষার উপায় ও করণীয়

করোনাভাইরাস এর লক্ষ্মণ,চিকিৎসা,সুরক্ষার উপায় ও করণীয়। করোনাভাইরাস এর লক্ষ্মণ, চিকিৎসা ও সুরক্ষার উপায় এবং আমাদের করণীয় বিষয়ক মূলবান কিছু তথ্য, করোনাভাইরাস কি ও কেন? করোনাভাইরাস বলতে ভাইরাসের একটি শ্রেণীকে বোঝায়। এটি দ্বারা সাধারণত স্তন্যপায়ী প্রাণী এবং পাখিদেরকে আক্রান্ত করে থাকে। মানুষের ক্ষেত্রে ভাইরাসটি প্রাথমিক ভাবে শ্বাসনালীর সংক্রমণ ঘটায়। এটির সংক্রমণের কারণে অনেক সময় মৃদু জ্বর হতে পারে। আবার অনেক সময় সাধারণ সর্দিকাশির মতও মনে হয়। প্রজাতিগত দিক থেকে এই লক্ষণের তারতম্য দেখা যায়। যেমন মুরগীর ক্ষেত্রে এটা উর্ধ্ব শ্বাসনালীর সংক্রমণ ঘটায়। শুকুর ও গরুর ক্ষেত্রে এটি ডায়রিয়া সৃষ্টি করতে পারে। মানবদেহে সৃষ্ট করোনাভাইরাসের সংক্রমণ থেকে মুক্তিলাভের কোন টিকা বা অ্যান্টিভাইরাল ঔষধ আজও আবিষ্কৃত হয়নি।করোনাভাইরাস এর লক্ষ্মণ,চিকিৎসা,সুরক্ষার উপায় ও করণীয় কি তা জেনে নিই।

করোনাভাইরাসের নামকরণ:

করোনাভাইরাস(কোভিড-১৯) এর নামকরণ( COVID-19)। করোনাভাইরাস একটি ল্যাটিন শব্দ। করোনা শব্দের অর্থ হচ্ছে-“মুকুট”। ভাইরাসটি যখন দ্বিমাত্রিক সঞ্চালন ইলেক্ট্রন অণুবীক্ষণ যন্ত্রে দেখা হয়, তখন দেখা গেল গদা-আকৃতির প্রোটিনের কাঁটাগুলির কারণে এটিকে অনেকটা সৌর করোনার মত বা মুকুটের মত দেখায়। সে কারণে এটির করোনাভাইরাস নামকরণ করা হয়। আসলে করোনাভাইসার একটি প্রোটিনের দানা। কারণ করোনাভাইরাসের উপরিভাগ প্রোটিন সমৃদ্ধ থাকে যা ভাইরাল স্পাইক পেপলোমারের মাধ্যমে এর অঙ্গসংস্থান গঠন করে। ধারনা করা হচ্ছে, করোনাভাইরাসটি প্রাণীর দেহ থেকে প্রথম মানবদেহে প্রবেশ করে।

করোনাভাইরাসের প্রথম প্রকাশ:

৩১ ডিসেম্বর-২০১৯ খ্রি: চীনের উহান নামক শহরে প্রথম করোনাভাইরাসের সংক্রামণ দেখা দেয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization) ভাইরাসটিকে প্রাতিষ্ঠানিকভবে ‘২০১৯-এনসিওভি’ নামকরণ করে। পরবর্তীতে এটিকে করোনাভাইরাস বা সংক্ষেপে COVID-19(Coronavirus Disease-2019)নামকরণ করা হয়।

 

বিস্তারিত  জানতে এখানে ক্লিক করুন

About techrombd

Check Also

গোসলের সময় মারাত্মক কিছু ভুল সমুহ┇না জানলে ইবাদত বিফলে যেতে পারে

গোসলের সময় মারাত্মক কিছু ভুল সমুহ┇না জানলে ইবাদত বিফলে যেতে পারে

গোসলের সময় মারাত্মক কিছু ভুল সমুহ┇না জানলে ইবাদত বিফলে যেতে পারে। আসসালামু আলাইকুম বন্ধুরা। আশা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *