সফলতা অর্জনের জন্য বিশেষ কিছু টিপস এগুলো মেনে চলা উচিত

0
289

সফলতা অর্জনের জন্য বিশেষ কিছু টিপস

যে কোন কাজে সফল হওয়ার উপায়

সফলতা অর্জনের জন্য বিশেষ কিছু টিপস

যে কোন কাজে সফল হওয়ার উপায়

"অনুকরণের দ্বারা সফল হওয়ার চেয়ে হেরে যাওয়া অনেক ভালো" - হারমেন মেলভিল।

জীবনে সফল হতে কে না চায়? আর এজন্যই দিনরাত মেহনত করে মানুষ। কিন্তু দিনরাত মেহনত করলে তো আর সফল হওয়া যায়না! অনেকের কাছে আবার সফলতার সংজ্ঞা আলাদা। কেউ কেউ মনে করেন কাড়িকাড়ি টাকাপয়সা কামানোও সফলতা! আবার কেউ নিজেকে সবকিছুর জন্য যোগ্য করে গড়ে তোলাকে বলেন সফলতা। আজকের আয়োজনে থাকছে পৃথিবীর বিখ্যাত কয়েকজন সফল ব্যক্তির পরামর্শ যা দ্বারা আপনিও পারবেন নিজেকে সফল করে গড়ে তুলতে সফলতা অর্জনের জন্য বিশেষ কিছু টিপস

নতুন কিছু উপহার দেয়ার চেষ্টা করুণ

সফলতা অর্জনের জন্য বিশেষ কিছু টিপস

Vevo

৮০ এবং ৯০ এর দশকের সময় ম্যাডোনা এবং লেডি গাগা উপভয়ের মধ্যে একটি বিষয় কমন ছিল। তারা সেসময়ই তাদের ভক্তকে নতুন কিছু উপহার দিয়ে চমকে দেয়ার মাধ্যমে বিশ্বাসী ছিলেন। আর তাইতো পৃথিবীর অধিকাংশ মানুষ এখনো তাদের গানের ভক্ত। ন্যাপস্টারে মেটালিকা যখন তাদের গান বিক্রি করত তখন সদ্য আলোর মুখ দেখা রেডিওহ্যাড ব্যান্ড তাদের নিজেদের ওয়েবসাইটেই গান বিক্রি করা শুরু করে। এজন্যই সবসময় চেষ্টা করা উচিত নতুন কিছু উপহার দেয়ার জন্য।

কারো কথায় কান দিবেন না!

সফলতা অর্জনের জন্য বিশেষ কিছু টিপস

আপনাকে কেউ যদি বলে আপনি এভাবে কাজটি করুণ, তাহলে আওনার অন্যভাবে কাজটি করা উচিত অথবা যেভাবে আছে সেভাবেই চালিয়ে যাওয়া উচিত। কিন্তু কেন? কারণ পৃথিবীতে খুব সংখ্যক লোকই আছে যারা ভালো বুদ্ধি দেয়। পৃথিবীর সবাই নিজের স্বার্থকে আগে দেখে। ফেসবুকের আগে ডিগ নামক ওয়েবসাইটটিই সবচেয়ে বেশি জনপ্রিয় ছিল। কিন্তু ডিগের ফাইন্যান্সিয়ারদের বুদ্ধিতে তারা তাদের কাজের ধরণের পরিবর্তন আনে। ফলাফল স্বরুপ কি হয় জানেন? আগে "ডিগের" বাজারদর ছিল ১৬ কোটি ৪০ লাখ ডলার, ২০১০ সালে ডিগ ওয়েবসাইটটি বিক্রি করে দেয়া হয় মাত্র ৫ লাখ ডলারে! কখনো কারো উপদেশে কাজ করতে যাবেন না।

নিজের যা পছন্দ, তাই করুন

সফলতা অর্জনের জন্য বিশেষ কিছু টিপস

অন্যের কথায় কোন এক কাজ করে আপনি হয়ত কিছু টাকা কামাতে পারেন, কিন্তু নিজের পছন্দের কাজ করার মধ্যে যে শান্তি রয়েছে তা আপনি ঐ কাজ করে কখনো পাবেন না। এজন্যেই বিশ্ববিখ্যাত অভিনেতা রবার্ট ডাওনি জুনিয়র বলেন, "সবাই যা বলে তা শুনে থেকো, কোন কাজ করতে মানা করলেও চুপ থেকো। এরপর তাদের থেকে বিদায় নিয়ে নিজে যে কাজটি করতে পছন্দ করো সেটি নিয়েই ব্যস্ত থাকো!"

অনুকরণ করা বন্ধ করুন

ম্যাকডনাল্ড যখন ম্যাকডোনাল্ডোল্যান্ড তৈরি করে, তখন তাদের দেখে বার্গার কিং তৈরি করে বার্গার কিং কিংডম! ২০১১ সালে ম্যাকডোনাল্ড ২৭ বিলিয়ন ডলার আয় করে, আর বার্গার কিং আয় করে মাত্র ৩ বিলিয়ন ডলার! বর্তমানে বার্গার কিং বিক্রি হয়ে যায় অন্য এক কোম্পানির কাছে। অন্যের সফলতা কপি করলে এমনই হয়!

ব্যর্থ হবার ভয় থেকে দূরে থাকুন

সফলতা অর্জনের জন্য বিশেষ কিছু টিপস

ব্যর্থতার ভয় এমন এক অভিশাপের নাম যার ফলে অনেকেই সফলতার দুয়ার খুলতে পারেননি। ব্যর্থ হবার ভয় যাতে নিজেকে গ্রাস করতে না পারে সেদিকে খেয়াল রাখুন। ব্যর্থ হবার ভয় যদি রবার্ট ব্রুসের থাকত, তাহলে আজ হয়ত কেউ রবার্ট ব্রুসকে চিনতাম না!

এক লাফে গাছে উঠতে যাবেন না!

সফলতা অর্জনের জন্য বিশেষ কিছু টিপস

সবাই সবসময় বড় চিন্তাভাবনা নিয়ে ব্যস্ত থাকে। কিন্তু এমন চিন্তাভাবনা আমাদের বিপদেও ফেলত পারে। জনপ্রিয় জুয়েলারি স্টোর টিফানি এন্ড কো  একসময় ছিল খুব বেশি নামিদামি এক ব্র্যান্ডের নাম। প্রবর্তিতে তারা তাদের ব্যবসা বাড়াতে চায়। বাজারে তারা মাঝারি দামে নতুন প্রোডাক্ট ছাড়া শুরু করে। এক ভুল সিদ্ধান্তের কারণে তারা দেউলিয়া হবার পথে চলে গিয়েছিল। এখন তারা আবার আগের মতন সেই ছোট ব্যবসায় নেমে পড়েন।

এখন থেকেই শুরু করুন

সফলতা অর্জনের জন্য বিশেষ কিছু টিপস

আজ তো  অনুপ্রাণিত হলেন, তাহলে আগামিকাল থেকে শুরু করবেন এইতো? না! আজ থেকেই শুরু করুন। প্রতিটি মুহুর্ত মূল্যবান, তাই সময়গুলো নষ্ট না করে কাজ চালিয়ে যান, করুন সেই কাজটিই যা আপনি করতে ভালবাসেন। মন দিয়ে করুন, দেখবেন সফলতা কখন যে চলে এসেছে, আপনি টেরও পাবেন না!

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here