যুক্তরাষ্টের রোবট, কন্ট্রোল ফিলিপাইন থেকে

0
351
যুক্তরাষ্টের রোবট, কন্ট্রোল ফিলিপাইন থেকে

রোবট যুক্তরাষ্টে, চলে ফিলিপাইন থেকে কন্ট্রোল করা হয়

বিপণিবিতানগুলো আরও পরিচ্ছন্ন ও গোছানো রাখতে সাহায্য নেওয়া হচ্ছে রোবটের।
এরই মধ্যে মার্কিন বিপণিবিতানগুলোতে ‘মার্টি‘ নামের চাকাযুক্ত রোবটের ব্যবহার শুরু হয়েছে। মেঝেতে পড়ে থাক সবজি অথবা সাজানো তাকের মধ্যে থাকা কোনো ভাঙা বোতল বা পাত্র দেখলেই দায়িত্বে থাকা কর্মীদের জানিয়ে দিচ্ছে এই রোবটগুলো।
বাজারে টেকনোলজির প্রধান নির্বাহী কর্মকর্তা টিম রোল্যান্ড বলেন, ক্যমেরার সাহায্যে রোবটটি মেঝেতে পড়ে থাকা ময়লা অথবা অগোছালো জিনিস দেখার সঙ্গে সঙ্গে লাউডস্পিকারে জানিয়ে দেয়। তবে ব্যপারটি আরও সুষ্ঠভাবে পরিচালনা করার জন্য রোবটটির পেছনে থাকে আরেকজন ব্যক্তি। নিয়ন্ত্রক ব্যক্তিটি ফিলিপাইন থেকে রোবটের পাঠানো ছবি অনুযায়ী নির্দেশনা দিতে পারে।
রোবটটিতে আটটি ক্যামেরা যাক্ত করা হয়েছে। রোবটটি লাইডার লেজার সেস্নর ব্যবহার কের চলাফেরা করে তাই পথে সামনে কেউে এসে পড়লে রোবটি থেমে জায়গা করে দিতে পারে।

সুপারমার্কেটগুলোতে রোবটের ব্যবহার এই প্রথম নয়, এর আগে ওয়ালমার্টের মতো সুপারমার্কেটগুলোতে পণ্যের তালিকা তৈরির কাজে রোবট ব্যবহার করা হয়। তবে ইউনাইটেড ফুড আ্যন্ড কমর্শিয়াল ওয়ার্কার্সের প্রধান মার্ক পেরোন বলেন, মানুষের বদলে দোকানগুলোতে এ ধরণের যন্ত্রের ব্যবহার অনেক কর্মজীবি মার্কিনির জন্য হুমকিস্বরুপ। কেননা, অনেক আমেরিকনই জীবিকার জন্য এসব কাজের ওপর নির্ভরশীল।
প্রীতম রাভা, সূত্র: ঠাইম

প্রতিদিনের আপডেট পেতে আমাদের পেজে লাইক দিন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here