Breaking News
রমজানুল মোবারকের প্রস্তুতি ও গুরুত্বপূর্ণ ৫টি অজানা তথ্য
রমজানুল মোবারকের প্রস্তুতি ও গুরুত্বপূর্ণ ৫টি অজানা তথ্য

রমজানুল মোবারকের প্রস্তুতি ও গুরুত্বপূর্ণ ৫টি অজানা তথ্য

সুপ্রিয় techrombd.com এর দর্শক ও শ্রোতামন্ডলী, আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। দূরের ও কাছের,দেশের ও প্রবাশের সম্মানিত দর্শক ও শ্রোতাবৃন্দ আজকে আমরা রমজানুল মোবারকের প্রস্তুতি ও গুরুত্বপূর্ণ ৫টি অজানা তথ্য আপনাদের সাথে শেয়ার করবো। যেহেতু রমজানুল মোবারকের মতো একটি বরকতময় মাস আমাদের সামনে প্রায় এসে গেছে। আমরা আর অল্প কিছু সময়ের মধ্যেই রমজানুল মোবারকে প্রবেশ করবো ইনশা-আল্লাহ । এ মাসটি অত্যন্ত বরকতময় ও ফজিলতপূর্ণ। কারণ এ মাসেই আমাদের জন্য রয়েছে রহমত, বরকত, নাজাত ও মাগফিরাত। হযরত মুহাম্মদ (সা:) শাবান মাস থেকেই রমজানের প্রস্তুতি গ্রহণ করতেন। আমরাও এ মাসকে উপলক্ষ্য করে বিভিন্ন ধরণের প্রস্তুতি গ্রহণ করতে পারি। আজকে আমাদের আলোচনার বিষয়বস্তু হলো রমজানুল মোবারকের প্রস্তুতি ও গুরুত্বপূর্ণ ৫টি অজানা তথ্য। চলুন তাহলে আমরা একটু দেখি রমজানে আমরা কি কি প্রস্তুতি গ্রহণ করতে পারি।

বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ তাদের নিজেদের মত করে প্রস্তুতি গ্রহণ করে থাকে: একজন মুদি দোকানদার রমজান উপলক্ষ্যে রোজায় বিক্রি হয় এমন জিনিসপত্র দোকানে অন্য সময়ের তুলনায় একটু বেশি মজুদ করে থাকে। একজন কাপড় ব্যবসায়ী তার প্রস্তুতি হলো নিত্য প্রয়োজনীয় পোশাকের সাথে সাথে কিছু ভালমানের পোশাক,সীট,কাপড়, শিশুদের পছন্দনীয় পোশাক বেশি করে ক্রয় করা। আবার একইভাবে রাজনৈতিক নেতৃবৃন্দ যারা আছেন, তারা রমজানে মিটিং,মিছিল তেমন করতে পারেন না। তাই তারা ইফতার পার্টির মাধ্যমে গণসংযোগ করে থাকে। একই ভাবে আমরা যারা সাধারণ মানুষ আছি তাদেরও রমজান উপলক্ষ্যে বেশ কিছু প্রস্তুতি আছে। যেমন: সাধারণ খাদ্য দ্রব্যের সাথে সাথে একটু খেজুর,ছোলা,মুড়ি,বেশম,চিনি সংগ্রহ করে থাকি। অনুরুপ মুমিন ব্যক্তিদেরও কিছু প্রস্তুতির প্রয়োজন আছে। আসুন আমরা রজমানের প্রস্তুতি সম্পর্কে গুরুত্বপূর্ণ ৫টি তথ্য জেনে নিই। সে পযর্ন্ত আপনারা আমাদের সাথেই থাকুন।

১) ইসতেগফার: রমজানে প্রবেশের পূর্বেই বেশি বেশি ইসতেগফার করা প্রয়োজন। আমরা যদি রমজানের পূর্বেই ইসতেগফারের মাধ্যমে গুনাহ সমূহকে আমাদের আমলনামার খাতা থেকে মুছে নিতে পারি, সেটা হবে আমাদের জন্য রমজানের বিশেষ উপহার। কেননা হতেই পারে আল্লাহর দরবারে আমাদের নামটি ব্লাক লিস্টে আছে। আর সত্যিই যদি ব্লাক লিস্টে আমাদের নাম থেকেই থাকে তাহলে রমজান আমাদের জন্য বেশ কঠিন হয়ে দাড়াবে। তাই আমাদের প্রত্যেকের উচিৎ হবে রমজানের পূর্বেই বেশি বেশি ইসতেগফারের মাধ্যমে আল্লাহর সাহায্য কামনা করা। তাহলে হয়তো মহান আল্লাহ তায়ালা আমাদের কে মাফ করে দিবেন। এমনকি রমজান আমাদের নাজাতের জারিয়া হতে পারে।

২) প্রতিজ্ঞা করা: নিজে নিজের কাছে প্রতিজ্ঞাবদ্ধ হওয়া। জীবনে যত রমজান মাস পার করেছি, সেগুলো যেভাবেই কাটুকনা কেন? এই রমজান মাসটিকে ভাবতে হবে, এটাই হয়তো আমার জীবনের শেষ রমজান মাস। তাই রমজানের সকল নেয়ামত যেন আমার হয়ে যাই বা আমার করে নিতে পারি সেই দোয়া সব সময় আল্লাহর কাছে করতে হবে। জাগতিক কোন প্রলোভনে বা রিপুর তাড়নায় আমরা যেন প্রতিজ্ঞাচ্যুত না হয়ে যাই এর জন্য মহান মুনিবের কাছে সাহায্য প্রাথর্না করতে হবে।

৩) কাযা রোজা: আমাদের অনেক সময় বিভিন্ন কারণে বা অকারণে রোজা নষ্ট হয়ে গেছে, ভেঙ্গে ফেলতে হয়েছে বা শরয়ী ওজর থাকার কারণে রোজা রাখতে পারিনি এমনটি হতেই পারে। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে এটি হওয়ার সমূহ সম্ভাবনা থাকে। এছাড়াও হয়তো আপনি মুসাফির অবস্থায় ছিলেন। কিংবা দূর্ঘটনাজণীত কারণে রোজা ভাঙ্গতে হয়েছে বা যে কারণই হোক না কেন আপনি কাযা রোজাগুলো বিধি মোতাবেক পালন করে নিবেন। রোজার পূর্বে যদি আপনি তা না পারেন তাহলে রমজান পরবর্তী সময়ে তা অবশ্যই আদায় করে নিবেন। আর এবারে যেন কোন ক্রমেই রোজার ক্ষতি না হয় সেদিকে বিশেষ লক্ষ্য রাখতে হবে।

৪) শিরক ও বিদায়াত মুক্ত থাকা: অবশ্যই আমাদেরকে শিরক ও বিদায়াত মুক্ত থাকতে হবে। কারণ শিরক ও বিদায়াত আমাদের জাহান্নামের বাহন। এই বাহনে যে উঠবে তার জাহান্নাম অবধারিত। তাই সজাগ থাকতে হবে, আমাদের কষ্টের ইবাদতগুলো যেন হয় শিরক ও বিদায়াত মুক্ত। রমজান মাসে মহান আল্লাহ তাঁর বান্দাদের জন্য কিছু সাধারণ ক্ষমা ঘোষনা করে থাকেন। তবে বান্দার শিরকের গোনাহ ক্ষমা করেন না। আমাদের প্রচেষ্টা থাকবে আমরা যেন সাধারণ গোনাহ থেকে মুক্তি লাভের পাশা-পাশি আমাদের শিরকের গোনাহ যেন মহান আল্লাহ নিকট থেকে ক্ষমা করিয়ে নিতে পারি। যেহেতু আল্লাহ গফুরুর রহিম, অত্যন্ত ক্ষমাশীল ও দয়ালু।

৫) জ্ঞান অর্জণ করা: রমজান মাস আসলে আমরা রোজা রাখি, সেহরী খাই, ইফতার করি। কিন্তু কখনই আমরা রমজান সম্পর্কে সঠিক ভাবে জানবার চেষ্টা করি না। তাই নিজেকে প্রস্তুত করুন এই ভাবে-যাই হোক না কেন এই রমজান মাসে আমি রমজানের সকল প্রকার বিধি-নিষেধ, আইন-কানুন, করণীয়-বর্জনীয়, গুরুত্ব, ফজিলত ও রমজানে আমাদের জন্য কি কি উপহার রয়েছে সেগুলো সম্পর্কে বিস্তারিত জ্ঞান লাভ করবো ইনশা-আল্লাহ। আমরা যারা কোরআন ও হাদীস পড়তে জানি, তারা কোরআন ও হাদীস থেকে জেনে নিবো। আর যারা কোরআন ও হাদীস পড়তে পারিনা তারা বিজ্ঞ কোন আলেমের সাথে সহযোগিতা নিবো। অথবা আমাদের আশে-পাশে অনেকেই আছেন যারা এ সর্ম্পকে বিশদ জ্ঞান রাখেন আমরা তাদের পরামর্শও নিতে পারি। এবারের রমজান মাসটি যেন হয় আমাদের কাছে জানার ও মানার মাস।

আমাদের যাদের বাবা-মা বেঁচে আছেন, আমরা যেন তাদের সঠিকভাবে সেবাযন্ত করতে পারি। সন্তান হিসাবে তাদের পরিপূর্ণ হক আদায় করতে পারি। আর যাদের বাবা-মা আল্লাহর ডাকে সাড়া দিয়ে পরপারে চলে গেছেন তাদের রুহের মাগফিরাত কামনা করে এ মাসে বেশি বেশি দান ছাদকা করতে পারি। সেহরী ও ইফতার যেন সঠিক সময়ে করতে পারি। পরিশেষে মহান আল্লাহর কাছে দোয়া করছি, আল্লাহ যেন দয়া করে, মায়া করে আমাদের কথাগুলো বোঝবার ও সে মোতাবেক আমল করবার তৌফিক দান করেন-আমিন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন:

About techrombd

Check Also

সর্বশেষ লাইভ আপডেট-নোভেল করোনা ভাইরাস

সর্বশেষ লাইভ আপডেট-নোভেল করোনা ভাইরাস

সর্বশেষ লাইভ আপডেট-নোভেল করোনা ভাইরাস। নোভেল করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের প্রায় সকল দেশে। এতে …

সর্বশেষ লাইভ আপডেট-নভেল করোনাভাইরাস

সর্বশেষ লাইভ আপডেট-নভেল করোনাভাইরাস। নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের প্রায় সকল দেশে। এতে প্রতিনিয়ত আক্রান্ত …

করোনাভাইরাস লাইভ আপডেট

করোনাভাইরাস লাইভ আপডেট: চীনের উহানে প্রথমে শনাক্ত হওয়া করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের বেশিরভাগ দেশে। …

করোনাভাইরাস এর লক্ষ্মণ,চিকিৎসা,সুরক্ষার উপায় ও করণীয়

করোনাভাইরাস এর লক্ষ্মণ,চিকিৎসা,সুরক্ষার উপায় ও করণীয়। করোনাভাইরাস এর লক্ষ্মণ, চিকিৎসা ও সুরক্ষার উপায় এবং আমাদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!