Breaking News

মুফাসসিরে কোরআন আল্লামা জুবায়ের আহমদ আনসারীর সংক্ষিপ্ত জীবনী

সুপ্রিয় techrombd.com এর পাঠকবৃন্দ  ,আসসালামু আলাইকুম, আজ আমি আপনাদের সামনে এমন একজন মানুষের জীবনী নিয়ে কথা বলবো। বাংলাদেশের হাজারো আলেমের উস্তাদ, নয়নের মনি। যার নামটি শুনলেই হৃদয় শীতল হয়ে যায়। যার মৃত্যু সংবাদে বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশের আকাশ-বাতাস যেনো কালো মেঘে ঢেকে গেছে। শোকের মাতমে দিশেহারা আলেম সমাজ। আপনারা হয়তো অনেকেই অনুমান করতে পেরেছেন। হ্যাঁ বন্ধুরা আজ আমি আপনাদের সামনে উপস্থাপন করতে যাচ্ছি বাংলাদেশের প্রখ্যাত মুফাসসিরে কোরআন হাফেজ আল্লামা জুবায়ের আহমদ আনসারীর জীবনী। আজ তিনি আমাদের মাঝে নেই। চলে গেছেন না ফেরার দেশে। রেখে গেছেন অসংখ্য আলেমেদ্বীন ও ভক্তবৃন্দ। যে ভক্তদের কিছু ভালাবাসার নমুনা আমরা তাঁর জানাযায় দেখেতে পেয়েছি। সারা বাংলাদেশ যখন করোনা নামক ভাইরাস জ্বরে আক্রান্ত। চলছে বিশ্বব্যাপী নক-ডাউন। বেড়েই চলেছে লাশের সারি। সে নক-ডাউনকে উপেক্ষা করে জীবনের মায়া ত্যাগ করে লাখো লাখো ভক্ত সমর্থক উপস্থিত হয়েছিল তাঁর জানাযায়। বাঁধ ভাঙ্গা কান্না যেন কিছুতেই থামছে না। আমরা ইসলামিক আকীদার পক্ষ থেকে তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি। একই সাথে তাঁর শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি। মহান রব্বুল আলামিন যেন তাঁকে জান্নাতের সুউচ্চ মাকাম দান করেন- এবং তাঁর পরিবারকে ধর্য্য ধারণ করার তৌফিক দান করেন-আমিন।

এখন আমি বাংলাদেশের প্রখ্যাত মুফাসসিরে কোরআন আল্লামা জুবায়ের আহমদ আনসারীর সংক্ষিপ্ত জীবনী আপনাদের সামনে উপস্থান করছি। আল্লাহ আমাকে তাঁর জীবনী সঠিকভাবে উপস্থাপন করবার তৌফিক দান করুন।

আল্লামা জুবায়ের আহমদ আনসারীর পারিবারিক জীবন:

পারিবারিক জীবনে আল্লামা জুবায়ের আহমদ আনসারী ছিলেন অত্যান্ত সুখি। মৃত্যুর সময় তিনি স্ত্রীসহ,৩ ছেলে ও ৪ মেয়ে রেখে গেছেন।

আল্লামা জুবায়ের আহমদ আনসারীর কর্মজীবন:

আল্লামা জুবায়ের আহমদ আনসারীর কর্মজীবনে তিনি জামিয়া রাহমানিয়া বেড়তলা, সরাইল মাদ্রাসা প্রতিষ্ঠাতা প্রিন্সিপালের দায়িত্ব পালন করেন। পাশা-পাশি তিনি অসংখ্য সামাজিক সংগঠন,মসজিদ ও ধর্মীয় প্রতিষ্ঠান তথা মাদ্রাসা প্রতিষ্ঠার সাথে সম্পৃক্ত ছিলেন। এছাড়াও তিনি বাংলাদেশ খেলাফত মজলিসের সিনিয়র সহ-সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেছেন।

বাংলাদেশসহ পৃথিবীর বেশ কিছু দেশে তিনি তার সুললীত কণ্ঠে কোরআন তেলাওয়াত তাফসির মাহফিল করেছেন। তিনি যেমন শ্রোতাদের হাসাতে পারতেন। ঠিক তেমনই ভাবে মুহূর্তের মধ্যে শ্রোতাদের কাঁদাতেও পারতেন। তাঁর ওয়াজ শুনে অনেক বিধর্মী ইসলাম ধর্মের সুশীতল ছায়াতলে আশ্রয় গ্রহণ করেছেন।

আল্লামা জুবায়ের আহমদ আনসারী সাহেব ছিলেন একজন ইসলামী চিন্তাবিদ,মুফাসসিরে কোরআন এবং বলিষ্ঠ রাজনীতিবিদ। তিনি বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন।

আল্লামা জুবায়ের আহমদ আনসারীর অসুস্থ্যতা:

প্রখ্যাত মুফাসসীরে কুরআন আল্লামা জুবায়ের আহমদ আনসারী দীর্ঘদিন যাবৎ মুখের ক্যান্সারে ভুগছিলেন। ২০১৬ সালে প্রথম জানতে পারেন যে, তিনি মরণব্যধী ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। বেশ কয়েকবার মুখের অস্ত্রোপাচারও করা হয়েছে। কিন্তু ধীরে ধীরে শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। বিশেষজ্ঞ চিকিৎসকের তত্বাবধানে থেকে কেমোথেরাপি নিয়েছেন। অসুস্থ্য অবস্থায় তিনি তাঁর পরিবারের সদস্য, ভক্ত ও দেশবাসীর জন্য বার বার মহান রব্বুল আলামিনের কাছে দোয়া করতেন। জীবনের শেষ নি:শ্বাস পযর্ন্ত তিনি ইসলামের সু-মহান বানী মানুষের কাছে পৌঁছে দিয়েছেন। মালাকুল মউতের আগমনী বার্তা তিনি হয়তো বুঝেতে পেরেছিলেন। বুঝতে পারিনি আমরা ভক্তবৃন্দ।

আল্লামা জুবায়ের আহমদ আনসারীর মৃত্যু:

মাত্র ৫৬ বছর বয়সে ১৭ই এপ্রিল-২০২০, রোজ শুক্রবার সন্ধ্যা ৬.২০ মিনিটে ব্রাহ্মণবাড়িয়ায় নিজ বাসভবনে শেষ নি:স্বাস ত্যাগ করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্ন ইলাহি রাজিউন। তাঁর কর্মজীবন ছিল যেমনটি সুন্দর, তাঁর মৃত্যুও হলো তেমনি সুন্দর ভাবে। সারাটি জীবন কাটিয়েছেন কুরআনের খিদমতে। জীবনের পরিসমাপ্তিও হলো কুরআনের কাননে। ১৮ই এপ্রিল ২০২০, রোজ শনিবার সকাল ১০.০০ টার সময় তাঁর প্রতিষ্ঠিত জামিয়া রহমানিয়া বেড়তলা মাদ্রাসা প্রাঙ্গনে লাখো লাখো মুসল্লিদের সমন্বয়ে জানাযার নামাজ অনুষ্ঠিত হয়।

পরিশেষে আমরা এতটুকু বলতে চাই, হে আল্লাহ, কবুল করো মোদের এ পাপী হৃদয়ের প্রার্থণা। গোনাহগার অন্তরের এ তামান্না। জীবনকে সুন্দর করুন। শান্তিময় করুন। আর মৃত্যুকেও প্রশান্তিময় করুন। পরোপারে আলোকিত জীবন দান করুন-আমিন।

মুফাসসিরে কোরআন আল্লামা জুবায়ের আহমদ আনসারীর সংক্ষিপ্ত জীবনী ভিডিওটি পেতে এখানে ক্লিক করুন:

About techrombd

Check Also

রাজকণ্যা,রাজপুত্র,রাষ্ট্রপতি,প্রধানমন্ত্রী কাউকেই ছাড়ছে না করোনা

রাজকণ্যা,রাজপুত্র,রাষ্ট্রপতি,প্রধানমন্ত্রী কাউকেই ছাড়ছে না করোনা

রাজকণ্যা,রাজপুত্র,রাষ্ট্রপতি,প্রধানমন্ত্রী কাউকেই ছাড়ছে না করোনা। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে COVID-19 বা নোভেল করোনা ভাইরাস। ইতিমধ্যেই ধরাশায়ী …

সর্বশেষ লাইভ আপডেট-নোভেল করোনা ভাইরাস

সর্বশেষ লাইভ আপডেট-নোভেল করোনা ভাইরাস

সর্বশেষ লাইভ আপডেট-নোভেল করোনা ভাইরাস। নোভেল করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের প্রায় সকল দেশে। এতে …

সর্বশেষ লাইভ আপডেট-নভেল করোনাভাইরাস

সর্বশেষ লাইভ আপডেট-নভেল করোনাভাইরাস। নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের প্রায় সকল দেশে। এতে প্রতিনিয়ত আক্রান্ত …

করোনাভাইরাস লাইভ আপডেট

করোনাভাইরাস লাইভ আপডেট: চীনের উহানে প্রথমে শনাক্ত হওয়া করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের বেশিরভাগ দেশে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!