ফেসবুকে আসছে কমিউনিটি আকশন নামের নতুন সুবিধা

0
211
ফেসবুকে আসছে কমিউনিটি আকশন নামের নতুন সুবিধা

ফেসবুকে আসছে কমিউনিটি আকশন নামের নতুন সুবিধা

বর্তমান বিশ্বে জনপ্রিয় একটি যোগাযোগমাধ্যম ‘ফেসবুক’ । নানা সুবিধা নিয়ে নতুন রূপে আসছে এ ফেসবুক। নতুন সুবিধায় ফেসবুকের প্রাইভেসি পলিসিকে আরও স্বচ্ছ আর সহজভাবে ব্যবহার করা যাবে। এত করে ইউজাররা তাদের মতামত একটি নিদৃষ্ট জায়গার প্রকাশ করতে পারবেন ।

কমিউনিটি আকশন নামের পিটিশন সুবিধা যোগ করেছে ফেসবুক। সুবিধাটির মাধ্যমে কোনো গুরুত্বপূর্ণ বিষয়ে ঐকমত্য প্রকাশ করে স্থানীয় কর্তৃপক্ষকে পদক্ষেপ গ্রহণের আহব্বান জানানো যাবে।
মার্কিন ফেসবুক ব্যবহারাকারীরা এরই মধ্যে সুবিধাটি ব্যবহারের সুযোগ পাচ্ছেন তাঁরা পিটিশন তৈরি করে সংশ্লিষ্ট কর্মকর্তা বা প্রতিষ্ঠানকে ট্যাগ করতে পারবেন। এরপর বন্ধুদের আহ্ববান জানাতে পারবেন সে বিষয়ে সমর্থন জানানোর যারা সমর্থন জানিয়েছেন তাঁরা বিষয়টি নিয়ে আলোচনা করতে পারবেন আবার ইভেন্ট বা চাঁদা তোলার সুযোগও থাকবে।
বড় আন্দোলনের জনমত গড়ে তুলতে ফেসবুক এমনিতেই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে সামপ্রতিক বছরগুলোতে সামাজিক বিষয়ে ঐক্যমত্য প্রকাশে বেশ কিছু সুবিধা প্রকাশ করেছে ফেসবুক। তবে কমিউনিটি আ্যকশনস সম্পর্কে ফেসবুক বলছে সমাজে কোনো পরিবর্তন আনার জন্য জনমত গড়ে তুলতে এবং স্থানীয় নির্বাচিত জনপ্রতিনিধিদের তা জানিয়ে সমধানের উদ্যেগ নিতে আহব্বান জানানোর মাধ্যমে।


আবার সম্প্রতিক বছরগুলোর উদাহরণ আমলে নিলে প্রশ্ন জাগে, খারাপ মানুষেরা যে সুবিধা খারাপ উদ্দেশ্যে ব্যবহার করবে না তার কী নিশ্চয়তা আছে? ফেসবুক এখনই বেশ কিছু সীমাবদ্ধতা আছে। যেমন ব্যবহারকারীর মার্কিন প্রেসিডেন্ট মাইক পেস্নকে ট্যাগ করতে পারেন না। এ ধরণের কোনো প্রতিরোধক ব্যবস্থা নিশ্চয়ই চালু করা হবে।

সুবিধাটি ধীরে ধীরে সব ফেসবুক ব্যবহারকারীর জন্য উন্মক্ত করা হবে বলেও জানান এক ফেসবুক মুখপাত্র।
সুত্র: দ্য ভার্জ

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here