Breaking News

করোনাভাইরাস এর লক্ষ্মণ,চিকিৎসা,সুরক্ষার উপায় ও করণীয়

করোনাভাইরাস এর লক্ষ্মণ,চিকিৎসা,সুরক্ষার উপায় ও করণীয়। করোনাভাইরাস এর লক্ষ্মণ, চিকিৎসা ও সুরক্ষার উপায় এবং আমাদের করণীয় বিষয়ক মূলবান কিছু তথ্য, করোনাভাইরাস কি ও কেন? করোনাভাইরাস বলতে ভাইরাসের একটি শ্রেণীকে বোঝায়। এটি দ্বারা সাধারণত স্তন্যপায়ী প্রাণী এবং পাখিদেরকে আক্রান্ত করে থাকে। মানুষের ক্ষেত্রে ভাইরাসটি প্রাথমিক ভাবে শ্বাসনালীর সংক্রমণ ঘটায়। এটির সংক্রমণের কারণে অনেক সময় মৃদু জ্বর হতে পারে। আবার অনেক সময় সাধারণ সর্দিকাশির মতও মনে হয়। প্রজাতিগত দিক থেকে এই লক্ষণের তারতম্য দেখা যায়। যেমন মুরগীর ক্ষেত্রে এটা উর্ধ্ব শ্বাসনালীর সংক্রমণ ঘটায়। শুকুর ও গরুর ক্ষেত্রে এটি ডায়রিয়া সৃষ্টি করতে পারে। মানবদেহে সৃষ্ট করোনাভাইরাসের সংক্রমণ থেকে মুক্তিলাভের কোন টিকা বা অ্যান্টিভাইরাল ঔষধ আজও আবিষ্কৃত হয়নি।

করোনাভাইরাসের নামকরণ:

করোনাভাইরাস(কোভিড-১৯) এর নামকরণ( COVID-19)। করোনাভাইরাস একটি ল্যাটিন শব্দ। করোনা শব্দের অর্থ হচ্ছে-“মুকুট”। ভাইরাসটি যখন দ্বিমাত্রিক সঞ্চালন ইলেক্ট্রন অণুবীক্ষণ যন্ত্রে দেখা হয়, তখন দেখা গেল গদা-আকৃতির প্রোটিনের কাঁটাগুলির কারণে এটিকে অনেকটা সৌর করোনার মত বা মুকুটের মত দেখায়। সে কারণে এটির করোনাভাইরাস নামকরণ করা হয়। আসলে করোনাভাইসার একটি প্রোটিনের দানা। কারণ করোনাভাইরাসের উপরিভাগ প্রোটিন সমৃদ্ধ থাকে যা ভাইরাল স্পাইক পেপলোমারের মাধ্যমে এর অঙ্গসংস্থান গঠন করে। ধারনা করা হচ্ছে, করোনাভাইরাসটি প্রাণীর দেহ থেকে প্রথম মানবদেহে প্রবেশ করে।

করোনাভাইরাসের প্রথম প্রকাশ:

৩১ ডিসেম্বর-২০১৯ খ্রি: চীনের উহান নামক শহরে প্রথম করোনাভাইরাসের সংক্রামণ দেখা দেয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization) ভাইরাসটিকে প্রাতিষ্ঠানিকভবে ‘২০১৯-এনসিওভি’ নামকরণ করে। পরবর্তীতে এটিকে করোনাভাইরাস বা সংক্ষেপে COVID-19(Coronavirus Disease-2019)নামকরণ করা হয়।

করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির লক্ষণসমূহ:

১) জ্বর হওয়া
২) শুষ্ক কাশি হওয়া
৩) শ্বাসকষ্ট হওয়া
৪) গলা ব্যাথা করা
৫) বমি হওয়া
৬) মাথা ব্যাথা করা
৭) পেটে সমস্যা দেখা দেওয়া
৮) অবসাদে ভোগা
৯) অঙ্গ বিকল হয়ে যাওয়া
তবে কিছু রোগীর ক্ষেত্রে সকল উপসর্গ দেখা গেলেও অনেক সময় জ্বর থাকেনা।

করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির চিকিৎসা:

করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির তেমন কোন চিকিৎসা পদ্ধতি এখনও আবিস্কার হয়নি। তবে রক্তের প্লাজমা ব্যবহার করে করোনাভাইরাস থেকে বেশ খানিকটা উপকৃত হচ্ছে এমনটা দাবী করেছে চীনের একটি প্রতিষ্ঠান। চীনের একটি সরকারি হাসপাতালে ১০ জন করোনাভাইরাস আক্রান্ত রোগীর উপর প্রয়োগ করে ১২-২৪ ঘন্টার মধ্যে বেশ ভাল সফলতা পাওয়া গেছে। এ পদ্ধতিতে সুস্থ্য হওয়া ব্যক্তিদের কাছ থেকে পুনরায় রক্তের প্লাজমা সংগ্রহ করে নতুন করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে এবং সফলতার হারও অনেক বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই পদ্ধতিটির ইতিমধ্যে বৈধতাও দিয়েছে।
বাংলাদেশে এখন পযর্ন্ত সাধারণ চিকিৎসা পদ্ধতি ব্যবহার করা হচ্ছে। তবে আশা করছি খুব শিগ্রই আমাদের দেশেও আরো উন্নত চিকিৎসা পদ্ধতির আবিস্কার হবে ইনশাআল্লাহ।

করোনাভাইরাসের হাত থেকে নিজেকে কীভাবে রক্ষা করবেন:

করোনাভাইরাস থেকে রক্ষা পেতে ব্যক্তি সচেতনতার কোন বিকল্প নেই। বারবার সাবান বা হ্যান্ড ওয়াশ দিয়ে হাত ধুতে হবে। হাঁচি-কাশি দেওয়ার সময় টিস্যু দিয়ে মুখ ঢেকে রাখতে হবে এবং ব্যবহৃত টিস্যুটি নির্দিষ্ট স্থানে ফেলতে হবে। নাক,মুখ ও চোখে হাত দেওয়া থেকে বিরত থাকুন। হাঁচি-কাশি বা জ্বরে আক্রান্ত ব্যক্তি থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখুন। পারতপক্ষে জন কোলাহলপূর্ণ এলাকা যেমন, হাট-বাজার, সিনেমা হল বা থিয়েটর, বড় বড় শপিং মল, ঘনবসতিপূর্ণ এলাকা পরিহার করে চলুন। বিনা প্রয়োজনে বাসা-বাড়ি থেকে বাহির হবেন না। আর মাস্ক ব্যবহার করতে ভুলবেন না। সর্বপরি আমরা যদি ইসলামের সু-মহান আদর্শগুলি মেনে চলি তাহলেও আমরা আমাদেরকে এই করোনাভাইরাসের মত প্রাণঘাতি ভাইরাস থেকে রক্ষা করতে পারবো ইনশাআল্লাহ।

করোনাভাইরাস সংক্রান্ত মিজানুর রহমান আল আজহারীর মূল্যবান ভিডিও দেখতে ক্লিক করুন।

About techrombd

Check Also

রাজকণ্যা,রাজপুত্র,রাষ্ট্রপতি,প্রধানমন্ত্রী কাউকেই ছাড়ছে না করোনা

রাজকণ্যা,রাজপুত্র,রাষ্ট্রপতি,প্রধানমন্ত্রী কাউকেই ছাড়ছে না করোনা

রাজকণ্যা,রাজপুত্র,রাষ্ট্রপতি,প্রধানমন্ত্রী কাউকেই ছাড়ছে না করোনা। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে COVID-19 বা নোভেল করোনা ভাইরাস। ইতিমধ্যেই ধরাশায়ী …

সর্বশেষ লাইভ আপডেট-নোভেল করোনা ভাইরাস

সর্বশেষ লাইভ আপডেট-নোভেল করোনা ভাইরাস

সর্বশেষ লাইভ আপডেট-নোভেল করোনা ভাইরাস। নোভেল করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের প্রায় সকল দেশে। এতে …

সর্বশেষ লাইভ আপডেট-নভেল করোনাভাইরাস

সর্বশেষ লাইভ আপডেট-নভেল করোনাভাইরাস। নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের প্রায় সকল দেশে। এতে প্রতিনিয়ত আক্রান্ত …

করোনাভাইরাস লাইভ আপডেট

করোনাভাইরাস লাইভ আপডেট: চীনের উহানে প্রথমে শনাক্ত হওয়া করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের বেশিরভাগ দেশে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!