Breaking News
এসএসসি রেজাল্ট 2020। মার্কশীটসহ এসএসসি ২০২০ এর ফলাফল প্রকাশ
এসএসসি রেজাল্ট 2020। মার্কশীটসহ এসএসসি ২০২০ এর ফলাফল প্রকাশ

এসএসসি রেজাল্ট 2020। মার্কশীটসহ এসএসসি ২০২০ এর ফলাফল প্রকাশ

এসএসসি রেজাল্ট 2020। মার্কশীটসহ এসএসসি ২০২০ এর ফলাফল প্রকাশ। বাংলাদেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এসএসসি,১টি কারিগরী শিক্ষা বোর্ডের অধীন এসএসসি(ভোকেশনাল) এবং ১টি মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিল ও দাখিল(ভোকেশনাল) পরীক্ষা-২০২০ এর ফলাফল খুব শ্রিগই প্রকাশ হতে চলেছে। এ বছর আনুষ্ঠানিক ভাবে এখনও ফলাফল প্রকাশের কোন তারিখ নির্ধারণ করা হয়নি শিক্ষা মন্ত্রণালয় থেকে। তবে বিগত কয়েক বছরের ফলাফল প্রকাশের আলোকে এবং বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত তথ্যের উপর ভিত্তি করে আগামী মে-২০২০ মাসের ৬ অথবা ৭ তারিখে এসএসসি রেজাল্ট 2020 হওয়ার কথা ছিল। মহামারী নোভেল করোনা ভাইরাসের কারণে সমগ্র পৃথিবী আজ স্থবির হয়ে পড়েছে। চারিদিকে শুধু লকডাউন আর লকডাউন। এতো সংকটময় মুহূর্ত পার করে বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় আগামী ২১ থেকে ৩১ মে এর মধ্যে মার্কশীটসহ এসএসসি ২০২০ এর ফলাফল প্রকাশ হতে পারে।

আমরা বিগত কয়েক বছরের ফলাফল প্রকাশের তারিখগুলো দেখে নিই। ২০১৪ সালের ১৭ই মে, ২০১৫ সালে ৩০মে, ২০১৬ সালে ১১ই মে, ২০১৭ সালে ৪ঠা মে, ২০১৮ সালে ৬ই মে এবং সর্বপরি ২০১৯ সালে ৬ই মে ফলাফল প্রকাশ করা হয়েছিল। এরই ধারাবাহিকতায় ২০২০ সালের এসএসসি রেজাল্ট 2020। মার্কশীটসহ এসএসসি ২০২০ এর ফলাফল প্রকাশ হতে পারে ৬ অথবা ৭ই মে-2020।

এসএসসি পরীক্ষা- ২০২০ সংক্রান্ত তথ্যাবলি:

১) মোট শিক্ষার্থীর সংখ্যা = ২০,৪৭,৭৭৯ জন।
২) এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা = ১৬,৩৫,২৪০ জন।
৩) এসএসসি (ভোকেশনাল)পরীক্ষার্থীর সংখ্যা = ১,৩১,২৮৫ জন।
৪) দাখিল পরীক্ষার্থীর সংখ্যা = ২,৮১,২৫৪ জন।
৫) বোর্ড সংখ্যা = ১১ টি। (সাধারণ বোর্ড-০৯টি,কারিগরি শিক্ষা বোর্ড-০১টি এবং মাদ্রাসা শিক্ষা বোর্ড-০১টি)
৬) মোট কেন্দ্রের সংখ্যা =৩,৫১২টি।
৭) প্রতিষ্ঠান সংখ্যা = ২৮,৮৮৪টি।
৮) পরীক্ষা শুরু ৩রা ফেব্রুয়ারি-২০২০ খ্রি:।
৯) পরীক্ষা শেষ ৫ই মার্চ-২০২০খ্রি:। (ব্যবহারিকসহ)

এস এস সি রেজাল্ট ২০২০ | মার্কশিট সহ এস এস সি পরীক্ষার ফলাফল ২০২০

১০টি বছরের স্কুল জীবনকে ইতি টানতে হয় এসএসসি বা মাধ্যমিক পরীক্ষায় পাশের মাধ্যমে। আর কিছুদিন পরই শুরু হবে নতুন এক জীবন যার নাম কলেজ লাইফ। জানি একটি ভাল কলেজে ভর্তির জন্য সকলের প্রস্তুতি চলছে পুরোদমে। ভাল কলেজে ভর্তির হাতছানি যেমন আছে সাথে আছে এক ভয়ংকর অভিজ্ঞার হাতছানি। আর সেটা হলো ফলাফল। ফলাফলের দিন যতই ঘনিয়ে আসছে ততই বাড়েছে ফলাতংক। আশা করছি আর মাত্র কয়েকটি দিন পেরুলেই সেই আতংকও আমাদের থেকে বিদায় নেবে ইনশা-আল্লাহ।

এস এস সি রেজাল্ট ২০২০ | মার্কশিট সহ এস এস সি পরীক্ষার ফলাফল ২০২০ জানার পদ্ধতি সমূহ:

এসএসসি রেজাল্ট 2020। মার্কশীটসহ এসএসসি ২০২০ এর ফলাফল প্রকাশ

ফলাফল প্রকাশের দিন আমরা সাধারণত শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে (http://educationboardresults.gov.bd/)হুমড়ি খেয়ে পড়ি, এতে করে সার্ভারে ইউজার সংখ্যা বেড়ে যায়। যার ফলশ্রুতিতে সাইটে প্রবেশ করতে আমাদেরকে হিমশিম খেতে হয়।

পদ্ধতি নং-(১) শিক্ষা বোর্ডের ওয়েব সাইট থেকে। আমরা চাইলে সরাসরি শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েব সাইট থেকে আমাদের ফলাফল পেতে পারি।

শিক্ষা বোর্ডের ওয়েব সাইট:

পদ্ধতি নং-(২) নিজ নিজ শিক্ষা বোর্ডের ওয়েব সাইট থেকেও আমরা ফলাফল নিতে পারি।
১) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা
২)  মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড বরিশাল
৩) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রাম
৪) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড কুমিল্লা
৫) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড যাশোর
৬) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ময়মনসিংহ
৭) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী
৮) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সিলেট
৯) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড দিনাজপুর
১০) কারিগরি শিক্ষা বোর্ড
১১) মাদ্রাসা শিক্ষা বোর্ড

পদ্ধতি নং-(৩) নিজ নিজ বিদ্যালয় থেকেও ফলাফল সংগ্রহ করা যাবে।

পদ্ধতি নং-(৪) এসএমএস এর মাধ্যমেও পরীক্ষার ফলাফল জানা যাবে। প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে যান। তারপর প্রথমে SSC লিখুন। তারপর আপনার বোর্ডের ইংরেজি নামের প্রথম তিনটি অক্ষর টাইপ করুন। যেমন: ঢাকার ক্ষেত্রে-DHA, চট্টগ্রাম এর ক্ষেত্রে CHA,কুমিল্লার ক্ষেত্রে CUM,রাজশাহীর ক্ষেত্রে RAJ,যশোরের জন্য JOS,বরিশালের জন্য BOR,সিলেটের জন্য SYL,দিনাজপুরের জন্য DIN, ময়মনসিংহের জন্য MYMব্যবহার করবেন। যারা মাদ্রাসা বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন তারা MAD,যারা ভোকেশনালে দিয়েছেন তারা TECH ব্যবহার করবেন। এরপর আপনার স্পেস দিয়ে এসএসরি রোল নম্বরটি লিখবেন। আবারও স্পেস দিয়ে 2020 লিখবেন। লেখা মেসেজটি 16222 নাম্বারে পাঠিয়ে দিন। ফিরতি মেসেজের মাধ্যমে আপনার ফলাফল জানানো হবে।

উদাহরণ স্বরুপ: আপনার মোবাইলের ম্যাসেজ অপশন এ গিয়ে টাইপ করুন , SSC/Dakhil  <স্পেস> আপনার বোর্ডের প্রথম তিনটি অক্ষর  <স্পেস> রোল নম্বর <স্পেস> 2020 এবং পাঠিয়ে দিন 16২২২ নম্বরে ।

পদ্ধতি নং-(৫) আপনি চাইলে এন্ড্রয়েড অ্যাপের মাধ্যমেও মার্কশীটসহ ফলা জানতে পারবেন। সেক্ষেত্রে আপনার মোবাইলের প্লে-স্টোর থেকে শিক্ষা বোর্ডের অ্যাপটি ডাউনলোড করুন।

বিশেষ পদ্ধতি: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা বিশেষ এক পদ্ধতির মাধ্যমে একই সাথে সারা দেশজুড়ে ফলাফল পৌঁছে দিবেন। এর জন্য কারো কাছে যাওয়ার প্রয়োজন নেই। কারণটা হলো পরীক্ষার্থীর অভিভাবকদের মোবাইল নম্বরে ফলাফল এসএমএস করা হবে। এবারই প্রথম এই ডিজিটাল পদ্ধতির। এর ফলে বিশেষ ভাবে উপকৃত হবেন অভিভাবক ও পরীক্ষার্থী সকলেই। একটি নির্দিষ্ট সময়ে মোবাইলে পৌঁছে যাবে আপনার বা আপনার সন্তানের ফলাফল।  সবার আগে রেজাল্ট পেতে আমাদের সাথেই থাকুন।

এসএসসি রেজাল্ট 2020। মার্কশীটসহ এসএসসি ২০২০ এর ফলাফল প্রকাশ
এসএসসি রেজাল্ট 2020। মার্কশীটসহ এসএসসি ২০২০ এর ফলাফল প্রকাশ

এসএসসি ২০২০ এর ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম:

২০২০ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীরা তাদের পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণের সুযোগ পাবেন। যারা পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণে ইচ্ছুক তাদেরকে শুধুমাত্র টেলিটক মােবাইল থেকে SMS-এর মাধ্যমে ফল প্রকাশের পরদিন থেকে এক সপ্তাহের মধ্যে নিরীক্ষণের জন্য আবেদন করতে হবে।  আবেদনের প্রক্রিয়া নিম্নরুপ:

ক) পুনঃনিরীক্ষার জন্য আবেদন করতে যে কোন মোবাইল থেকে শুধুমাত্র টেলিটক সিমের মাধ্যমে মোবাইলের  Message অপশনে গিয়ে rsc লিখে Space দিয়ে নিজ নিজ  শিক্ষাবোর্ডের নামের প্রথম তিন অক্ষর  লিখে Space দিয়ে Roll লিখে Space দিয়ে Subject Code লিখে 16222 নম্বরে Send করতে হবে।

উদাহরণ স্বরুপ: rsc dha 100001 101 Send 16222

খ) Send করার পরে টেলিটক থেকে Pin Code সহ একটি Message আসবে এবার Pin Codeটি সংরক্ষণ করতে হবে। দ্বিতীয়বার Message অপশনে গিয়ে rsc লিখে Space দিয়ে yes লিখে Space দিয়ে Pin Code লিখে Space দিয়ে নিজ নিজ মােবাইল নম্বর লিখে 16222 নম্বরে Send করতে হবে।

উদাহরণ স্বরুপ: rsc yes 123456  01700000000 Send 16222

গ) এবার টেলিটক থেকে ট্র্যাকিং নং সহ Message গ্রহণের একটি বার্তা আসবে। একাধিক বিষয় নীরিক্ষণ করতে বিষয় কোড নম্বর লিখতে হবে কমা দিয়ে যেমন- 101,107,109,127।  প্রতি পত্র ১২৫/- একশত পঁচিশ টাকা মাত্র চার্জ প্রযােজ্য হবে।

এছাড়াও  এসএসসি পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণে কোন প্রকার জিজ্ঞাসা থাকলে টেলিটক হেলপলাইন : ১২১ নাম্বারে কল করে জানতে পারবেন।

About techrombd

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!